Sobujbangla.com | কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল
News Head

কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  |  ১৭:২৭, সেপ্টেম্বর ১৮, ২০১৮

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির পক্ষে-বিপক্ষে বিক্ষোভ মিছিল হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সকালে দুপক্ষের মিছিল-সমাবেশে উত্তাপ ছড়িয়ে পড়ে গোটা ক্যাম্পাসে। আর কোটা ইস্যুতে সবাইকে শান্তিপূর্ণ সহাবস্থানের পরামর্শ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

পাশাপাশি দুই পক্ষের পাল্টাপাল্টি স্লোগান। কোটা নিয়ে সংস্কার কমিটির সুপারিশকে সাধুবাদ জানিয়েছে সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। আর সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ চাইছে কালক্ষেপন না করে প্রজ্ঞাপন।

পাল্টাপাল্টা এই মিছিল একে অপরের গা ঘেষে কখনো সুফিয়া কামাল লাইব্রেরীর সামনে, কখনো রাজু ভাস্কর্য কিংবা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরী। এভাবে ঘন্টা দেড়েক পুরো ক্যাম্পাসে চলে উত্তেজনা। তৈরী হয় থমথমে পরিবেশ।

এক পর্যায়ে কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারিরা থিতু হয় অপরাজেয় বাংলার পাদদেশে। সংক্ষিপ্ত সমাবেশে তুলে ধরেন তাদের পাঁচদফা দাবি। এসময় আটক শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, হামলার বিচার, কোটা সংস্কার দাবি পূরণ করে দ্রুত প্রজ্ঞাপন জারির দাবি জানানো হয়।

তবে ক্যাম্পাসে এধরণের পাল্টাপাল্টি কর্মসূচীর মাধ্যমে সংকট তৈরি হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর।

এ বিভাগের অন্যান্য সংবাদ