Sobujbangla.com | ইইডিসি বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে আগ্রহী।
News Head

ইইডিসি বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে আগ্রহী।

  |  ১৬:৩৭, ফেব্রুয়ারি ০৯, ২০২১

ইউরোপীয় অর্থনৈতিক উন্নয়ন কাউন্সিল (ইইডিসি) একটি মাঝারি ও দীর্ঘমেয়াদী কর্মসূচি প্রণয়নের মাধ্যমে বিশেষত বেসরকারী খাতের উদ্যোক্তাদের সাথে বাংলাদেশের অংশীদার হিসাবে আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে অংশ গ্রহণে আগ্রহী।
সম্প্রতি সদ্য নিয়োগপ্রাপ্ত ইইডিসি বাংলাদেশের প্রতিনিধি আশরাফুল হক চৌধুরী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আবদুল মোমেন এর সাথে তার কার্যালয়ে সাক্ষাতকালে এ আগ্রহের কথা প্রকাশ করেন।
আশরাফুল হক চৌধুরী উল্লেখ করেন যে ইইডিসি বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক উদ্যোগের প্রশংসা করছে যেখানে বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক উন্নয়ন সূচকের সাম্প্রতিক বছরগুলিতে যথেষ্ট প্রবৃদ্ধি অর্জন করেছে। এ অগ্রগতি অন্যান্য উন্নয়নশীল দেশের ক্ষেত্রে এটি আদর্শের ভূমিকা হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী লাতিন আমেরিকা, আফ্রিকা, ক্যারিবিয়ান দেশ এবং এশিয়ায় ইইডিসির উন্নয়নমূলক উদ্যোগ এবং ভূমিকার প্রশংসা করেন। এই দেশগুলিতে ইইডিসি-কৃষি ও মৎস্য, ইস্পাত ও শিপ বিল্ডিং, পানি ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন, যোগাযোগ, রিয়েল এস্টেট, এনার্জি এবং সবুজ প্রযুক্তির ক্ষেত্রে মাঝারি ও মেগা প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পগুলির অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানব সম্পদ উন্নয়নে প্রশিক্ষণ ও যোগাযোগের ক্ষেত্রে সরাসরি অবদান রাখছে।
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন যে ইইডিসি এই খাতগুলিতে বাংলাদেশেও সমানভাবে অবদান রাখবে যা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসাবে পরিণত করতে সহায়তা করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ