Sobujbangla.com | সেনাশাসনের বিরুদ্ধে মিয়ানমারে অসহযোগ আন্দোলন, বৌদ্ধ ভিক্ষুদের একাত্মতা।
News Head

সেনাশাসনের বিরুদ্ধে মিয়ানমারে অসহযোগ আন্দোলন, বৌদ্ধ ভিক্ষুদের একাত্মতা।

  |  ১৯:৪৬, ফেব্রুয়ারি ০৮, ২০২১

গণতন্ত্র হরণের প্রতিবাদে উত্তাল মিয়ানমার। সু চিসহ রাজবন্দিদের মুক্তি দাবিতে অসহযোগ আন্দোলন করছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের একাংশ। এতে অচল হয়ে পড়েছে রাজধানী নেপিদো, ইয়াঙ্গুন ও মান্দালা। রাজপথে একাত্মতা জানিয়েছেন বৌদ্ধ ভিক্ষুরাও।
এ যেন অন্য এক মিয়ানমার। গণতন্ত্র হরণের প্রতিবাদে প্রতিদিনই দানা বাঁধছে জনক্ষোভ। এক শহর থেকে অন্য শহরে বিক্ষোভে শামিল হাজার হাজার প্রতিবাদী মুখ।
কাধে কাধে রেখে, অবৈধ সরকারকে বিদায়ে একাট্টা ইয়াঙ্গুন থেকে নেপিদো সবগুলো বড় শহর। নেপিদোতে সোমবার বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। চলে লাঠিচার্জ ও জলকামান থেকে গরম পানি নিক্ষেপ। এতে আহত হন বেশ কজন।
সোমবার থেকে রাষ্ট্রীয় কর্মবিরতির আহ্বান জানিয়ে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে সরকারি কর্মচারীদের একাংশ। মালান্দায় বিক্ষোভে অংশ নেন চিকিৎসাকর্মী এবং বৌদ্ধভিক্ষুরাও। সাযোয়া যান উপেক্ষা করে ইয়াঙ্গুনে জাতিসংঘের আঞ্চলিক কার্যালয়ে ঘেরাও করে অং সান সু চি সমর্থকরা।
এক বিক্ষোভকারী বলেন,সেনা সরকারের সাথে বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত আমরা। অবৈধভাবে ক্ষমতা দখল করে কোনভাবেই জন সমর্থন পাওয়া সম্ভব নয়।
আরেক বিক্ষোভকারী বলছেন, ‘দ্রুত অং সান সু চি এবং প্রেসিডেন্ট উইন মিন্তকে মুক্তি দিতে হবে। সেই সঙ্গে নির্বাচনে জয়ী দল এনএলডির সব নেতাকর্মীরও মুক্তি চাই।
জেনারেল মিং অং লাইংয়ে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। আর নিজ দেশের নাগরিক আটকের ঘটনায় ক্ষুদ্ধ অস্ট্রেলিয়া।
পোপ ফ্রান্সিস বলেন, ‘মিয়ানমার জনগনের সাথে একাত্মতা প্রকাশ করছি। সেনাবাহিনীকে অবশ্যই দেশটিতে সামাজিক কল্যাণ, ন্যায়বিচার প্রতিষ্ঠার পাশাপাশি গণতান্ত্রিক সম্প্রীতি বজায় রাখার অনুরোধ করছি।
১ ফেব্রুয়ারী সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে এ পর্যন্ত রাজনীতিক ছাড়াও শিক্ষক, মানবাধিকারকর্মী ও সাংবাদিকসহ গ্রেপ্তার হয়েছেন দেড় শতাধিক মানুষ।

এ বিভাগের অন্যান্য সংবাদ