Sobujbangla.com | আরো, দুবাইয়ে দুই সপ্তাহের লকডাউন ঘোষনা।
News Head

আরো, দুবাইয়ে দুই সপ্তাহের লকডাউন ঘোষনা।

  |  ১৩:৫৪, এপ্রিল ০৫, ২০২০

সংযুক্ত আরব আমিরাতের বানিজ্যিক নগরী দুবাই প্রদেশে ২ সপ্তাহের জন্য ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা ঘোষণা বা লকডাউন করা হয়েছে। আমিরাতের সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সুপ্রিম কমিটির সিদ্ধান্তে গতকাল শনিবার রাত ৮ টা থেকে শুরু করে আগামী দু’সপ্তাহের জন্য দুবাইয়ের জীবাণুমুক্তকরণ প্রক্রিয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। প্রক্রিয়ার সময় এখন ১০ ঘণ্টা থেকে বাড়িয়ে ২৪ ঘণ্টা করা হয়েছে। এসময় সকল ধরনের চলাচল নিয়ন্ত্রণে রাখতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে এবং লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে। ২৪ ঘণ্টার এ প্রক্রিয়া শুধুমাত্র দেশটির দুবাই প্রদেশের জন্য প্রযোজ্য। আমিরাতের অন্য প্রদেশের জন্য রাত ৮ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত আগের মতো লকডাউন ঘোষনা রয়েছে।
শুধুমাত্র খাবারের আউটলেট এবং সুপারমার্কেটগুলির পাশাপাশি ফার্মেসী এবং খাদ্য ও জরুরী ঔষধ সরবরাহকারীরা সাধারণভাবে কাজ চালিয়ে যেতে পারবেন বলে জানানো হয়েছে। টেলিযোগাযোগ, পাবলিক মিডিয়া, হাসপাতাল কর্তৃপক্ষ, বিমানবন্দরের কর্মকর্তা এবং প্রশাসন নিজ নিজ কর্মস্থলে যাওয়ার অনুমতি রয়েছে। নির্দেশনা অমান্য করে নির্ধারিত সেক্টরের লোক ছাড়া বাহিরে চলাফেরা করলে বড় অঙ্কের জরিমানাসহ জেল হতে পারে।
প্রক্রিয়া চলাকালীন সময়ে প্রত্যেকের ঘরে থাকার নির্দেশের উপর জোর দেয়া হয়েছে। আমিরাতে সবাইকে করোনা থেকে মুক্ত রাখতে গোটা আমিরাত জুড়ে বিপুল সংখ্যক লোকের (কোভিড -১৯) চিকিৎসা পরীক্ষাগুলি আরো তীব্র করার চেষ্টা করা হচ্ছে।
এই তথ্যটি সংযুক্ত আরব আমিরাতের সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সুপ্রিম কমিটির টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়।
এদিকে ৫ এপ্রিল থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত দুবাইয়ের মেট্টো রেলের রেড এবং গ্রীন তথা সকল লাইন সাময়িক বন্ধ রয়েছে বলে জানা যায়। এই সময়ে যাদের বাহিরে বের হওয়ার অনুমতি থাকবে তাদের জন্য রোড এন্ড ট্রান্সপোর্ট অথোরিটি (আরটিএ) ফ্রি বাস সার্ভিসের সাথে সাথে সবধরণের ট্যাক্সিতে ৫০ ভাগ ছাড়ে চলাচলের সুবিধা থাকবে বলেও জানানো হয়েছে।
এছাড়া আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মাহমুদ বিন রশিদ আল মাকতুম রবিবার মন্ত্রিসভার বৈঠকে বছরের শেষ অবধি আবাসিক ভিসাধারীদের জন্য ভিসার জরিমানা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ