Sobujbangla.com | করোনা ভাইরাস ইতালি, স্পেন ও ফ্রান্সের পর ক্রমেই নাজুক হচ্ছে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি
News Head

করোনা ভাইরাস ইতালি, স্পেন ও ফ্রান্সের পর ক্রমেই নাজুক হচ্ছে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি

  |  ১৯:২৮, মার্চ ২৭, ২০২০

বিভিন্ন সংবাদ মাধ্যম জানা যায়,ইতালি, স্পেন ও ফ্রান্সের পর করোনায় ক্রমেই নাজুক হচ্ছে যুক্তরাষ্ট্র। সাড়ে ৮৫ হাজার আক্রান্ত নিয়ে সব দেশকে ছাড়িয়ে গেছে দেশটি। মার্কিন শ্রম দপ্তর বলছে, বেকার ভাতার জন্য আবেদন করেছেন ৩৩ লাখ মানুষ। ইতালি, স্পেন ও ফ্রান্সে একদিনে মারা গেছে সর্বোচ্চ ১৭শ মানুষ। বিশ্বব্যাপী প্রাণহানি ছাড়িয়েছে, ২৪ হাজার। আক্রান্ত সাড়ে ৫ লাখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আক্রান্তের প্রতি ১০ জনের একজন চিকিৎসক।
করোনায় সবচেয়ে বেহাল দশা দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের। এদের দুবেলা আহারের যোগান দিতে এমন আয়োজন ভারতে। খাবার মতো ঘরে কিছুই নেই। কয়েকমাস ধরে কাজ নেই। তারওপর ঘরে অসুস্থ স্বামী।
করোনা রোগীদের জন্য ভারতের ওডিশায় তৈরি হচ্ছে ১ হাজার শয্যার হাসপাতাল। গৌহাটির স্পোর্টস কমপ্লেক্সকে পরিণত করা হচ্ছে, কোয়ারেন্টিন সেন্টারে।
যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্যের মধ্যে সবচেয়ে বেহাল দশা নিউইয়র্কের। কেবল বৃহস্পতিবারই এ রাজ্যে আক্রান্তের হার বেড়েছে ৪০ শতাংশ। দেড় হাজারের বেশি কোভিড-নাইনটিন রোগী আইসিইউতে।
এ ভাইরাস অপ্রতিরোধ্যভাবে তরুণ, বয়স্ক সকলের প্রাণ কেড়ে নিচ্ছে। চোখের সামনে এভাবে শত শত মানুষের মৃত্যুর কোলে ঢলে পড়ার দৃশ্য আগে কখনোই দেখিনি।
এ কঠিন সময়ে যেসব চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যবিভাগের কর্মী নিরলস পরিশ্রম করছেন নিঃসন্দেহে আপনাদের প্রত্যেকেই বীরোচিত কাজটিই করছেন। কারাগারে থাকা অসুস্থ এবং বৃদ্ধ কয়েদিদের মুক্তি দেয়ার কথা ভাবছি আমরা।
লকডাউন কার্যকরে ফ্রান্সে মাঠে নামানো হয়েছে সেনাবাহিনী। দেশটির বেশি প্রাণহানি গ্রান্ড ইস্ট অঞ্চলে। স্পেনের বার্সেলোনায় তৈরি হচ্ছে ৪ টি ফিল্ড হাসপাতাল। স্পোর্টস সেন্টারকে পরিণত করা হয়েছে চিকিৎসাকেন্দ্রে। গড়ে ৬শ কোরে রোগীর ঠাই হবে এসব হাসপাতালে।
সবচেয়ে নাজুক পরিস্থিতি ইতালির দক্ষিণের ক্যাম্পানিয়া এবং রোমের লাজিও অঞ্চলে। মৃত্যুর মিছিল বেড়ে চলায় ক্ষতিগ্রস্তদের জন্য অতিরিক্ত অর্থ প্রনোদনা ঘোষণা করেছে ইতালি সরকার।
পরিস্থিতি মোকাবেলায় এরই মধ্যে ২৫ বিলিয়ন ইউরোর তহবিল প্রস্তুত করা হয়েছে। এছাড়া বিভিন্ন কোম্পানি, ক্ষতিগ্রস্ত পরিবার এবং শ্রমজীবীদের সহায়তা অতিরিক্ত ৫০ বিলিয়ন ইউরো সহায়তা দেয়া হবে।
করোনা মোকাবেলায় ব্রিটিশ সরকারের আহ্বানে সাড়া দিয়ে, ন্যাশনাল হেলথ সার্ভিসকে সহায়তায় স্বেচ্চাসেবী হতে নিবন্ধন করেছেন সাড়ে ৫ লাখ মানুষ। দেশে দেশে স্বাস্থ্যকর্মী আক্রান্তর বিষয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
বিশ্বজুড়ে আক্রান্ত প্রতি ১০ জনের ৬ জন এবং মৃত প্রতি ১০ জনের ৭ জনই ইউরোপে। আক্রান্ত প্রতি ১০ জনের ১ জনই স্বাস্থ্যকর্মী। যা সকলের জন্যই উদ্বেগের।
সুইজারল্যান্ড, জার্মানি, নিউজিল্যান্ড, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। লাতিন আমেরিকা ও আফ্রিকার দেশগুলোতেও মিলছে আক্রান্ত ও প্রাণহানির খবর।
করোনার অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় ৫ ট্রিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি শীর্ষ ২০ অর্থনীতির দেশের জোট-জি টোয়েন্ট।

এ বিভাগের অন্যান্য সংবাদ