Sobujbangla.com | ৫০ তরুণ ফুটবলারের বিডিডিএফ’র সঙ্গে চুক্তি
News Head

৫০ তরুণ ফুটবলারের বিডিডিএফ’র সঙ্গে চুক্তি

  |  ২১:২৪, মে ০৬, ২০১৯

সারা দেশ থেকে বাছাইকৃত ৫০ জন তরুণ ফুটবলারের সাথে ৫ বছর মেয়াদী চুক্তি করেছে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন (বিডিডিএফএ)। সোমবার রাজধানীর গুলশানে শেখ কামাল অনূর্ধ্ব-২০ জাতীয় ফুটবল টুর্নামেন্টের প্রাইজমানি হস্তান্তর অনুষ্ঠানে এ চুক্তি সাক্ষরিত হয়েছে। চুক্তিকালীন ফুটবলারদের ভরন-পোষণ, পড়াশুনা, চিকিৎসাসহ যাবতীয় ব্যয়ভার বহন করবে বিডিডিএফএ। এমন উদ্যোগ জাতীয় দল ও পেশাদার লিগের পাইপলাইন সমৃদ্ধ করবে বিশ্বাস সংশ্লিষ্টদের।
সঠিক পরিকল্পনা আর কর্তৃপক্ষের আন্তরিকতা আবারও খুলতে পারবে দেশের ফুটবলের সোনালী অধ্যায়। এমন কথা হরহামেশাই শোনা যায় সংশ্লিষ্ট আর ক্রীড়ামোদীদের কাছে। তবে বাস্তবতার চিত্রকে ঢেলে সাজাতে উদ্যোগটা হয় কালে ভদ্রে।
অবশ্য জাতীয় দলের ফুটবলারদের পাইপলাইনকে শক্তিশালী করতে এবার দীর্ঘ মেয়াদী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন। ৬৪ জেলার ৪৯২টি উপজেলা থেকে বাছাই করা ৫০ খেলোয়াড়কে নিয়ে হয়েছে ৫ বছরের চুক্তি। চট্টগ্রামে পহেলা জুলাই থেকে ৬ মাসের আবাসিক হাই-পারফরম্যান্স ক্যাম্প শেষ করে উন্নত প্রশিক্ষণ নিতে বিদেশে পাড়ি জমাবে মনোনীতরা। আবাসন-চিকিৎসার পাশাপাশি পাবে শিক্ষা সুবিধাও।
জাতীয় দলের জার্সি গায়ে তোলার স্বপ্ন বাস্তবায়নে, এমন সুযোগ পেয়ে উচ্ছ্বসিত তরুণ ফুটবলাররা।
ক্যাম্পে প্রশিক্ষণের দায়িত্বে থাকবেন দেশের প্রথম সারীর কোচদের প্যানেল। প্রয়োজনে বিদেশী কোচের কথাও জানালেন বিডিডিএফএ মহাসচিব। আর অগ্রগতি পরখ করতে দেশে ও দেশের বাইরের প্রতিপক্ষের সাথে খেলানো হবে ম্যাচ। এছাড়াও চুক্তিকালে জাতীয় দলের পাশাপাশি পেশাদার ক্লাবে ধারে খেলার সুযোগ পাবে ফুটবলাররা।
দু’এক বছরের মধ্যেই জাতীয় দল আর পেশাদার লিগে মাঠ মাতাবে এই খেলোয়াড়দের অনেকেই, প্রত্যাশা নির্বাচকদের।
আগামী বছর থেকে অনূর্ধ্ব-১৮ ফুটবলার বাছাইয়ের পরিকল্পনাও করছে বিডিডিএফএ।

এ বিভাগের অন্যান্য সংবাদ