Sobujbangla.com | জঙ্গিরা হিরো হয় এমন সংবাদ প্রচার করবেন না: ডিএমপি কমিশনার
News Head

জঙ্গিরা হিরো হয় এমন সংবাদ প্রচার করবেন না: ডিএমপি কমিশনার

  |  ২১:১১, মে ০৬, ২০১৯

জঙ্গিরা মেইনস্ট্রিম প্রচারণা চায়। সাংবাদিকদের জঙ্গি সম্পর্কিত সংবাদ প্রচারের মাধ্যমে তারা যেন হিরো হয়ে না যায় এ বিষয়ে আরো যত্নশীল হওয়ার পরামর্শ দিয়েছেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া।
তিনি বলেন, জঙ্গিদের লক্ষ্যই হচ্ছে- ভীতির পরিবেশ তৈরি করা, জনমনে নিজস্ব মতামত চাপিয়ে দেয়া, নিজেকে হিরো হিসেবে উপস্থাপন করা। সুতরাং এমন কোনো রিপোর্টিং করা উচিত হবে না, যে রিপোর্টে জঙ্গিবাদের পক্ষে প্রচার পায় বা সন্ত্রাস কিংবা জঙ্গিবাদকে হিরো হিসেবে উপস্থাপন করে বরং উচিত জঙ্গিরা যে দেশের শত্রু, মানবতার শত্রু তা প্রচার করা।
সোমবার (৬ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘রিপোর্টিং অন টেররিজম’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম। ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) ও ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্রাব) যৌথ উদ্যোগে অপরাধ বিষয়ক সাংবাদিকদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।
উক্ত কর্মশালায় সিটিটিসি প্রধান ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার), ডিবিসি চ্যানেলের সম্পাদক জাহেদুল আহসান পিন্টু, ক্রাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ, ক্র্যাবের বর্তমান সাধারণ সম্পাদক দীপু সারোয়ার, সহ-সভাপতি মিজান মালিক, উপ-কমিশনার মহিবুল ইসলাম, প্রলয় কুমার জোয়ার্দারসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
কমিশনার আরো বলেন, হিরোইজমের মাধ্যমে জঙ্গিবাদের প্রচার ও মোটিভেশন করে নতুনদের মধ্যে জঙ্গিবাদের প্রচার করা এবং নতুন জঙ্গি তৈরি করা এদের লক্ষ্য। জঙ্গিরা চায় মেইনস্ট্রিম প্রচারণা। সাংবাদিকদের জঙ্গি সম্পর্কিত সংবাদ প্রচারের ক্ষেত্রে আরো যত্নশীল হতে হবে।
জঙ্গিবাদের উত্থান সম্পর্কে কমিশনার বলেন, পশ্চিমা শক্তিগুলোর সাথে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক টানাপোড়নের কারণেই আজকের এই জঙ্গিবাদের ভয়াবহতা সৃষ্টি হয়েছিল। সবশেষ নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় জঙ্গি ঘটনা আমাদেরকে ভাবিয়ে তুলেছে। এটি বাংলাদেশের জন্য শুধু নয় বিশ্ববাসীর ও মানবতার জন্যও অশনি সংকেত্। এ সংক্রান্তে আমাদের বিশেষ দায়িত্ববোধ সৃষ্টি হওয়া দরকার এবং আমাদের কর্মপদ্ধতি কি হবে সে ব্যাপারে জাতীয় স্বার্থে ঐক্যমতে আসা একান্ত প্রয়োজন

এ বিভাগের অন্যান্য সংবাদ