Sobujbangla.com | মুক্তি পেলেন বিনাদোষে জেল খাটা জাহালম
News Head

মুক্তি পেলেন বিনাদোষে জেল খাটা জাহালম

  |  ১৪:৫৮, ফেব্রুয়ারি ০৪, ২০১৯

বিনা অপরাধে ৩ বছর কারাভোগের পর অবশেষে হাইকোর্টের নির্দেশে মুক্তি পেলেন পাটকল শ্রমিক জাহালম। গত রাত একটার দিকে কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান তিনি। দুদকের ২৭ মামলার ভুল আসামি হয়ে এই কারাভোগের ঘটনার বিচার দাবি করেছেন জাহালম।
এর আগে, রোববার সব মামলা থেকে জাহালমকে অব্যাহতি দেয় বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে দুদকের তদন্তে আরো স্বচ্ছতার তাগিদ দেয় আদালত।
৩ বছর পর কারাগার থেকে মুক্তি পেয়ে এভাবেই কান্নায় ভেঙ্গে পড়লেন নিরপরাধ জাহালম।
কোন অপরাধ না করলেও যাদের ভুলে তার এই কারাভোগ, বিচার দাবি করলেন তাদের ।
গত রাতেই জাহালমের মুক্তির আদেশ সংক্রান্ত কাগজপত্র আদালত থেকে কাশিমপুর কারাগারে পৌঁছায়। যাচাই বাছাই ও আনুষ্ঠানিকতা শেষে রাত ১ টায় জাহালমকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। এসময় কারা ফটকে জাহালমের ভাই সাহানুর মিয়া উপস্থিত ছিলেন। ভাইয়ের এই অকারণ কারাভোগের ক্ষতিপূরণ চাইলেন তিনি।
সোনালি ব্যাংকের ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে ঠাকুরগাঁওয়ের আবু সালেকের বিরুদ্ধে ২৭টি মামলা করে দুর্নীতি দমন কমিশন। এসব মামলায় ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নরসিংদী ঘোড়াশাল পাটকলের শ্রমিক জাহালমকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। তখন থেকেই বিনা বিচারে আটক ছিলেন জাহালম।
সম্প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের তদন্তে বেরিয়ে আসে আবু সালেকের পরিবর্তে গ্রেপ্তার হয়েছেন জাহালম। এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সোমবার হাইকোর্টের নজরে আনেন সুপ্রিমকোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত। এরপরই জাহালমকে মুক্তি দিতে স্বপ্রণোদিত রুল জারি করে আদালত।

এ বিভাগের অন্যান্য সংবাদ