Sobujbangla.com | পরের রাউন্ডে বাংলাদেশ মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের।
News Head

পরের রাউন্ডে বাংলাদেশ মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের।

  |  ১৯:৪০, মে ০৭, ২০২৪

প্রাক বাছাইপর্বের ম্যাচের ফিরতি লেগে মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। মালদ্বীপের মাঠে প্রথম লেগের খেলা ১-১ গোলে ড্র হয়েছিল।
মঙ্গলবার ঘরের মাঠ কিংস অ্যারেনায় ফিরতি লেগে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়ে (দুই লেগ মিলিয়ে ৩-২) বিশ্বকাপ বাছাইপর্বের পরের রাউন্ড নিশ্চিত করেছে। যেখানে ‘আই’ গ্রুপে বাংলাদেশ খেলবে অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিনের মতো বড় দলের বিপক্ষে।
এদিন ঘরের মাঠে ম্যাচের ১১ মিনিটেই লিড নেয় বাংলাদেশ। এ সময় সাদ উদ্দিনের বাড়িয়ে দেওয়া বল পেয়ে যান ফয়সাল আহমেদ ফাহিম। তিনি সেখান থেকে রাকিব হোসেনকে বাড়িয়ে দেন কাটব্যাক করে। রাকিব দুর্দান্ত প্লেসিং শটে গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে। এটা ছিল বাংলাদেশের জার্সি গায়ে রাকিবের চতুর্থ গোল।
এরপর ২৯ মিনিটে আরও একটি গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন রাকিব। গোলরক্ষককে একা পেয়েছিলেন। শটও নিয়েছিলেন। কিন্তু মালদ্বীপের গোলরক্ষক হোসাইন শারীফ তার ডান পা বাড়িয়ে দিয়ে রুখে দেন বল। রাকিব হন গোল বঞ্চিত।
অবশ্য ৩৬ মিনিটে সমতা ফেরায় মালদ্বীপ। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নিয়ে জালে জড়ান ইব্রাহিম হাইসাম।
এরপর উভয় দল আরও বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। কিন্তু গোল আদায় করে নিতে পারেনি। তাতে ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয় প্রথমার্ধের খেলা।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ফয়সাল আহমেদ ফাহিমের গোলে বাংলাদেশ লিড নেয়। সেই লিড নেয়ার মিনিট দশেক পরেই বাংলাদেশ দশ জনের দলে পরিণত হয়। সোহেল রানা দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। ৬০ মিনিট থেকে বাংলাদেশ ১০ জন নিয়ে খেলে। তবে মালদ্বীপ দশ জনের বাংলাদেশের বিপক্ষে তেমন আক্রমণাত্মক কিছু করতে পারেনি। উল্টো বাংলাদেশ সমানতালে আক্রমণ করে খেলেছে।
কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা দশ জন হওয়ার পর খেলোয়াড় রদবদল করেন। অধিনায়ক জামাল ভূইয়ার পরিবর্তে মজিবর রহমান জনিকে নামান। ৮০ মিনিটের দিকে অ্যাটাকার ফাহিমের পরিবর্তে মুরাদ হাসানকে খেলান। ছয় মিনিট ইনজুরি সময়ে মালদ্বীপ বাংলাদেশকে কাপন ধরালেও গোলরক্ষক মিতুল ও ডিফেন্ডারদের দৃঢতায় বাংলাদেশ গোল হজম করেনি।
ম্যাচের অন্তিম মূহূর্তে মালদ্বীপও দশ জনের দলে পরিণত হয়। বক্সের সামনে বাংলাদেশের ফরোয়ার্ডকে বাজেভাবে ফাউল করলে রেফারি মালদ্বীপের ফুটবলারকে সরাসরি লাল কার্ড দেখান।
কিন্তু এর কিছুক্ষণ পরই রেফারি বাঁশি বাজান। দুই লেগ মিলিয়ে মালদ্বীপকে ৩-২ গোলে হারিয়ে লাল-সবুজের জার্সিধারীরা পৌঁছে যায় বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে। যেখানে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিনের সঙ্গে ছয়-ছয়টি ম্যাচ খেলার সুযোগ পাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ