Sobujbangla.com | প্রথম ধাপে তিন হাজারের বেশি রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
News Head

প্রথম ধাপে তিন হাজারের বেশি রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

  |  ১৪:০০, সেপ্টেম্বর ০৫, ২০১৮

প্রথম ধাপে তিন হাজারের বেশি রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ প্রস্তুত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সকালে মিরপুর সেনানিবাসে এক সেমিনারের পর তিনি এ কথা জানান।
তবে অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যাবাসনের পাশাপাশি মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপত্তার ইস্যুটিও গুরুত্ব দিয়ে দেখতে হবে। রোহিঙ্গা সংকটের শুরু থেকেই প্রত্যাবাসন শব্দটিও বহুল চর্চিত। আন্তর্জাতিক চাপ আছে, চলছে দ্বিপক্ষীয় আলোচনাও। কিন্তু আপাত দৃষ্টিতে প্রত্যাবাসন এখনও সুদূর পরাহত।

এই অবস্থায় রোহিঙ্গা সংকটে চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক সেমিনারের আয়োজন করে ন্যাশনাল ডিফেন্স কলেজ। সেখানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী। জানান রোহিঙ্গা সংকটের আদ্যপান্ত। পরে সাংবাদিকদের জানান, তিন হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাতে প্রস্তুত বাংলাদেশ। তবে যথারীতি বলেননি কোনো দিনক্ষণ।

তবে অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যাবাসনের প্রক্রিয়ার পাশাপাশি নজর দিতে হবে ফেরত যাওয়া রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়েও। সেজন্য অব্যাহত রাখতে হবে আন্তর্জাতিক চাপ। বাংলাদেশের তরফ থেকে প্রত্যাবাসনের জন্য প্রস্তুতির কথা বলা হলেও মিয়ানমারের তরফে এখনও সে ধরনের কোনো বার্তা মেলেনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ