Sobujbangla.com | ৪ অক্টোবর ওমরাহ আবার শুরু হবে।
News Head

৪ অক্টোবর ওমরাহ আবার শুরু হবে।

  |  ১৮:১৫, সেপ্টেম্বর ২৩, ২০২০

সৌদি আরব বলেছে যে তারা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে ধীরে ধীরে পর্যটকদের ওমরাহ পালনের অনুমতি দেওয়া শুরু করবে।
মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনভাইরাসটির ঘটনাবলী মূল্যায়ন করার পরে এবং বিশ্বব্যাপী মুসলমানদের এই আচার অনুষ্ঠানের আকাঙ্ক্ষার জবাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।
ধীরে ধীরে প্রত্যাবর্তনের প্রথম পর্যায়ে 4 অক্টোবর থেকে 30 শতাংশ ধারণক্ষমতাতে কিংডমের অভ্যন্তরীণ নাগরিক এবং প্রবাসীদের ওমরাহ করার অনুমতি দেওয়া অন্তর্ভুক্ত থাকবে এটি প্রতিদিন 6,000 হজযাত্রীর সমতুল্য।
দ্বিতীয় ধাপে গ্র্যান্ড মসজিদের সক্ষমতা 75৫ শতাংশে উন্নীত হবে, যার মধ্যে ১৮ ই অক্টোবর থেকে একদিনে ১৫,০০০ তীর্থযাত্রী এবং ৪০,০০০ উপাসক অন্তর্ভুক্ত থাকবে।
তৃতীয় ধাপে, বিদেশ থেকে আসা তীর্থযাত্রীদের প্রতিদিন ২০,০০০ তীর্থযাত্রী এবং 60০,০০০ উপাসকের পূর্ণ ক্ষমতা সহ 1 নভেম্বর পর্যন্ত ওমরাহ করার অনুমতি দেওয়া হবে।
আরব নিউজ জানিয়েছে, চতুর্থ পর্যায়ে গ্র্যান্ড মসজিদটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে দেখবে, যখন সমস্ত কোভিড -১৯ ঝুঁকি নিঃশেষ হয়ে গেছে।
তীর্থযাত্রী, উপাসক ও দর্শনার্থীদের প্রবেশকে “আই’টামারনা” নামে একটি অ্যাপ্লিকেশন দিয়ে নিয়ন্ত্রণ করা হবে।
হজ ও ওমরাহ মন্ত্রক এই অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে, যার লক্ষ্য স্বাস্থ্য মান প্রয়োগ করা এবং তীর্থযাত্রীদের যাত্রা বুকিং সহজ করা।
স্বরাষ্ট্র মন্ত্রক পবিত্র স্থানগুলিতে উপস্থিত সকল লোককে প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলা, মুখোশ পরানো, অন্যের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে এবং শারীরিক যোগাযোগ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।
মন্ত্রকটি বলেছে যে সৌদি আরব মহামারীগুলির হুমকী থেকে রক্ষা করতে এবং “রাজ্যের অভ্যন্তরে ও বাইরের উভয় তীর্থযাত্রীদের” নিরাপদ ও স্বাস্থ্যকর উপায়ে অনুষ্ঠান করতে সক্ষম হতে চায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ