Sobujbangla.com | কুমারী পূজায় নারীর প্রতি সহিংস না হওয়ার আহ্বান
News Head

কুমারী পূজায় নারীর প্রতি সহিংস না হওয়ার আহ্বান

  |  ১৯:৪১, অক্টোবর ০৬, ২০১৯

মহাষ্টমীর কুমারী পূজায় এবার মহামায়ার প্রতিভূ ঢাকার সুত্রাপুরের মেয়ে প্রশংসা প্রিয়তা বন্দোপাধ্যায়। সকালে রাজধানীর রামকৃষ্ণ মিশনের এই আয়োজনে সামিল হন সনাতন ধর্মাবলম্বীরা। পরে অঞ্জলি শেষে অশুরের বিরুদ্ধে লড়াইয়ের প্রত্যয়ের কথা জানান ভক্তরা। সেই সাথে নারী প্রতি সহিংস না হবার আহবান জানান তারা।
শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমীর কুমারী পূজা। এবছর মহামায়ার আবাহনের মাধ্যম কুমারী হয়েছেন পাঁচ বছরের প্রশংসা প্রিয়তা বন্দোপাধ্যায়। তার শাস্ত্রীয় নাম দেয়া হয়েছে সুভগা। রাজধানীর সুত্রপুরের এক ইংরেজী মাধ্যমে স্কুলে প্লে শ্রেণীর ছাত্রী সে। রামকৃষ্ণ মিশনে নতুন শাড়ি, সিঁদুর-তিলক ও ফুল-আলতায় হয়ে উঠেন দেবীর মায়ের প্রতিভূ। প্রতিটি নারীর মাঝে মাতৃরূপ থাকে। এই পূজার মধ্য দিয়ে স্বামী বিবেকানন্দ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন কুমারী প্রকৃতি বা নারী শক্তির প্রতীক। তাই নারী ভোগ্যা নয়, পূজোনীয়।
পরে সুসজ্জিত আসনে ষোড়শ-উপচারে শুরু হয় পূজা। পূজা-অর্চনা শেষে ভক্তকূলসহ সকলের জন্য আশীর্বাদ করেন কুমারী দেবী।
মহাষ্টমীর অঞ্জলি শেষে আগামী দিনগুলোতে মহিসাশুরের বিরুদ্ধে লড়াইয়ের প্রত্যয়ের কথা জানান ভক্তরা। সেই সাথে সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠায় পুরুষদের দৃষ্টি ভঙ্গি বদলানোর কথা জানান নারী ভক্তরা।
শাখ-ঢাক আর দেবীর আরাধনায় মুখর হয়ে ওঠে মঠ প্রাঙ্গণ। রামকৃষ্ণ মিশনে এই উৎসবে শামিল হয়েছেন সব বয়সীরা। আগত দর্শনার্থীদের পুরুষ অংশ মনে করেন কুমারী পুজার মধ্য দিয়ে নারী নিগ্রহ বন্ধ হবে।
কাল মহানবমী আর মঙ্গলবার দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব।

এ বিভাগের অন্যান্য সংবাদ