Sobujbangla.com | রসদ আনতে দেশের নৌ-পথ ব্যবহারের পরিকল্পনা ছিল জঙ্গিদের।
News Head
 তদন্ত কমিটি অবন্তিকার মায়ের সঙ্গে কথা বলেছে,। রমজান মাসে ভাজা-পোড়া বেশী খাওয়ার,কারনে হাসপাতাল গুলোতে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যা,। কলেজের পুকুরে ডুবে এক কলেজশিক্ষার্থীর মৃত্যু হয়েছে,। ইমরান খান৷ বলেছেন,শাহবাজ শরিফ সরকারের মেয়াদ চার থেকে পাঁচ মাস:। উপজেলা ভোটের তারিখ ঘোষণা, প্রথমে ১৫২টি। দোয়ারাবাজারে রাস্তার কাজের উদ্বোধন। আরিফুল হক চৌধুরী বলেন: রাজনীতিতে হতাশা ও শেষ বলে কিছু নেই। রোহিঙ্গাদের জন্য তহবিল বাড়াতে ইউএনডিপির প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর। খালেদার দণ্ড স্থগিতের আবেদন, আইন মন্ত্রণালয়। দলিল লেখকদের কর্মবিরতি, সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ,।

রসদ আনতে দেশের নৌ-পথ ব্যবহারের পরিকল্পনা ছিল জঙ্গিদের।

  |  ১৭:৩০, এপ্রিল ২৮, ২০১৭

নিরাপদে রসদ আনতে দেশের নৌ-পথ ব্যবহারের পরিকল্পনা ছিল জঙ্গিদের। এজন্য তারা টার্গেট করেছিল আন্তর্জাতিক জলসীমায় চলাচলকারী জাহাজে কর্মরত ব্যক্তিদের। টার্গেট অনুযায়ী, কয়েকজনকে নব্য জেএমবিতে ভেড়াতেও সক্ষম হয়েছিল জঙ্গিরা।
শুক্রবার র‌্যাবের কাওরান বাজারের র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান।
বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাত ৮টা ৪০ মিনিটে সাভারের রাজফুলবাড়ীয়া বাসস্ট্যান্ডের একটি বাস থেকে তিনজনকে গ্রেফতার করে র‌্যাব-৪। গ্রেফতারকৃতরা হলো, ধর্মান্তরিত তামিম দ্বারী ওরফে আব্দুল্লাহ আল হাসান ওরফে আজিজুর রহমান ওরফে আব্দুল্লাহ আল জাফরি ওরফে আমীর হামযা ওরফে আল হুযাইফা ওরফে শ্রী গৌরাঙ্গ কুমার মন্ডল (৩২), কামরুল হাসান ওরফে কাজল ওরফে নুরউদ্দিন (২৬) ও মো. মোস্তফা মজুমদার ওরফে শিহাব ওরফে হামজা (৩২)। তাদের কাছ থেকে একটি পিস্তাল, গুলি, প্লাস্টিক বিস্ফোরকসহ আইইডি তৈরির সরঞ্জামাদি, চাপাতি, ফোল্ডিং চাকু ও ল্যাপটপ উদ্ধার করা হয়েছে।
মুফতি মাহমুদ বলেন, তামীম দ্বারী একজন ধর্মান্তরিত মুসলিম। সে নব্য জেএমবির অন্যতম নেতা তামীম চৌধুরীর ঘনিষ্ঠ পরামর্শদাতা ছিল। তামীম দ্বারী ২০০৩ সালে উচ্চ মাধ্যমিক পড়ার সময় ইসলাম ধর্ম গ্রহণ করে। এরপর সে তাবলীগ জামায়াতে যেত। তাবলীগে গিয়ে পরিচয় হয় তানভীর কবিরের সঙ্গে। তানভীর তাকে তার বাড়িতে নিয়ে যায় এবং তার বাবা তামীমকে পালক সন্তান হিসেবে গ্রহণ করেন। ২০০৫ সালে সে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। ২০০৭ সালে পড়াশোনা শেষ করে। মেরিন একাডেমি থেকে পাস করার পর ২০১০-২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের বাংলার কাকলিসহ বিভিন্ন জাহাজে ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি করেন। একই জাহাজে একাডেমিক জুনিয়র আবু বক্করও কর্মরত ছিল। ২০১৩ সালে ‘বাংলার কাকলি’ জাহাজ নিয়ে পাকিস্তানে যাওয়ার সময় বিশ্বে মুসলমানদের ওপর নির্যাতন ও নিপীড়নের পরিপ্রেক্ষিতে একজন মুসলিম হিসেবে তার করনীয় কি সে বিষয়ে আবু বক্করের সঙ্গে তার আলোচনা হয়। আবু বক্কর তখন জিহাদের কথা বলে। এরপর তামীম জিহাদ সম্পর্কে আগ্রহী হয়। ওই বছর ডিসেম্বরের মাঝামাঝিতে আবু বক্কর মিরপুর ১১ নম্বরে তামীম চৌধুরীর সঙ্গে তামীম দ্বারীর পরিচয় করিয়ে দেয়। সেই সময় তামীম চৌধুরী তাকে সশস্ত্র জিহাদের বিষয়ে উদ্বুদ্ধ করে।
তিনি আরও বলেন, তামীম চৌধুরীর সঙ্গে ২০১৪ সালে জানুয়ারিতে চট্টগ্রামের পতেঙ্গায় তামীম দ্বারীর দেখা হয়। এসময় তামীম দ্বারী জঙ্গি নেতা তামীম চৌধুরীকে বাংলার দূত জাহাজ ঘুরিয়ে দেখায়। তখন তামীম চৌধুরী নৌ-পথে পরিবহনের জন্য বিশ্বস্ত লোকের প্রয়োজনের কথা বলে। যাতে বিদেশ থেকে তাদের মাধ্যমে নাশকতার রশদ আনা যায়। এরপর তারা ভুয়া পাসপোর্ট, ভিসা তৈরি করে তাদের মানসিকতার তরুণদের জাহাজে চাকরি দেওয়ার পরিকল্পনা করে। ২০১৪ সালে মাঝামাঝিতে তামীম চৌধুরীর সঙ্গে ফের মিরপুরের একটি বাসায় দেখা করে তামীম দ্বারী। সেখানে মীর ফরহাদ, আশরাফ, হিমেল, আব্দুল্লাহ, আবু বক্কর এবং অজ্ঞাত আরও ২/৩ জন জঙ্গি ছিল। তখন দেশের ভেতরে নাশকতার পরিকল্পনা করে তারা। এর কিছুদিন পর তামীম দ্বারীর পতেঙ্গার বাসায় যায় তামীম চৌধুরী। ২০১৫ সালের জুলাইতে তামীম দ্বারী আইএমটিএ-তে ভর্তি হয়। এসময় তামীম চৌধুরীর সঙ্গে রাজধানীর বিভিন্ন স্থানে তার দেখা হয়। তামীম দ্বারী জঙ্গিবাদে তার সংশ্লিষ্টতা গোপন করতে পড়াশোনা অসমাপ্ত রেখে ২০১৬ সালের আগস্টে বসুন্ধরা-৪ জাহাজে যোগ দেয়। ওই বছরের নভেম্বরে সে চাকরি থেকে অব্যাহতি নেয়। ২০১৭ সালের জানুয়ারিতে সে হিজরতের উদ্দেশে বাড়ি ছাড়ে।’
তার দুই সহযোগী কামরুল হাসানের বাবা বিডিআর বিদ্রোহ মামলায় অভিযুক্ত। তার বাবা বিডিআরের হাবিলদার ছিল। তার সাত বছরের সাজা হয়েছে। মোস্তফা মজুমদার ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। সে ২০০৭ সালে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশে কুমিল্লা জেলায় কর্মরত ছিল। সেও হিজরতে ছিল। মুফতি উসমান ও জনৈক ডা. ইকবালের সঙ্গে তার ঘনিষ্ঠতা রয়েছে বলেও জানায় র‌্যাব।

এ বিভাগের অন্যান্য সংবাদ