Sobujbangla.com | করোনায় ক্ষত-বিক্ষত অর্থনীতিতে গতি সঞ্চারে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন।
News Head

করোনায় ক্ষত-বিক্ষত অর্থনীতিতে গতি সঞ্চারে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন।

  |  ২০:০৫, ডিসেম্বর ২৯, ২০২০

করোনায় ক্ষত বিক্ষত অর্থনীতিতে নতুন গতি সঞ্চারে আগামী পাঁচ বছরের জন্য অনুমোদন দেয়া হলো অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা। এতে দেশে-বিদেশে ১ কোটি ১৩ লাখ মানুষের কাজের সুযোগ তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় এই অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা বাস্তবায়নে বিনিয়োগ করতে হবে প্রায় ৬৫ লাখ কোটি টাকা। বেশিরভাগই যোগান আসবে বেসরকারি খাত থেকে।
করোনায় ক্ষত-বিক্ষত অর্থনীতি, থেমে থাকা প্রকল্প বাস্তবায়নে নতুন গতি ও বহির্বিশ্বের সাথেও বাণিজ্য। সাম্প্রতিক সূচকগুলোর আচরণে ভর করে আগামীর জন্য নেয়া হলো খানিকটা উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায়।
এই পরিকল্পনা চূড়ান্ত হওয়ার কথা ছিল আরো আগেই। কিন্তু পিছিয়ে দেয় করোনা। তাই, সেই ক্ষয়ক্ষতি আমলে নিয়ে, বদল আনা হয় লক্ষ্যমাত্রায়। যার পেছনে কাজ করেন ২৫ জন অর্থনীতিবিদ, বিশেষজ্ঞ। ২০২৫ সাল পর্যন্ত বাস্তবায়নযোগ্য এই দলিলে তাই প্রধান লক্ষ্য মহামারী থেকে অর্থনীতিকে উদ্ধার করে নতুন গতি দেয়া।
পরিকল্পনায় ২০২৫ সাল পর্যন্ত গড় প্রবৃদ্ধির লক্ষ্য আট শতাংশ। আর দেশে-বিদেশে নতুন কাজের সুযোগ হবে ১ কোটি ১৩ লাখ মানুষের। বিশ শতাংশের ওপরে থাকা দারিদ্র্য নামিয়ে আনা হবে সাড়ে ১৫-তে। আর এসব বাস্তবায়নে খরচের লক্ষ্য প্রায় ৬৫ লাখ কোটি টাকা। যার সিংহভাগের যোগান দিতে হবে বেসরকারি খাতকে। এছাড়া, বৈষম্য কমিয়ে, উন্নয়নের সুযোগ সবার কাছে পৌঁছাতেও থাকছে নতুন কৌশল।
এই সময়ে, তথ্য প্রযুক্তি ও উন্নত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে মূল কর্মকাণ্ডের সাথে যুক্ত করা হবে পিছিয়ে পড়া অঞ্চলের মানুষকে।

এ বিভাগের অন্যান্য সংবাদ