ঝুলে থাকা তার ভূ-গর্ভস্থ করার প্রক্রিয়া শুরু।

শুরু হয়েছে রাজধানীর ঝুলে থাকা তার ভূ-গর্ভস্থ করার প্রক্রিয়া। এরইমধ্যে মাটির নিচে লাইন থাকা তিতাস, ওয়াসা, ডেসাসহ সংশ্লিষ্ট ছয়টি প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছে প্রক্রিয়াটির সমন্বয়ক ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং ক্যবল টিভি অপারেটরদের সংগঠন। ম্যাপিংয়ের পর দুয়েকদিনের মধ্যেই শুরু হবে ঝুলন্ত তার মাটির নিচে নেয়ার কাজ। তবে এই বিশাল এ কর্মযজ্ঞ নভেম্বরে বা অল্প সময়ের মধ্যে শেষ করা নিয়ে সংশয়ে আইএসপিএবি এবং কোয়াব।
রাজধানীতে বৈদ্যুতিক খুঁটিতে ঝুঁকিপূর্ণভাবে ঝুলে থাকা নেট এবং ক্যাবল টিভির তার মাটির নিচে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে আইএনপিএবি এবং কোয়াব। এর অংশ হিসেবে ওয়াসা-ডেসাসহ সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের নকশা সরবরাহের জন্য চিঠি দিয়েছে সংগঠন দুটি। সব সংস্থার নকশা হাতে পেলে এ সপ্তাহেই শেষ হবে তার মাটির নিচে নিয়ে যাওয়ার নকশা তৈরির কাজ।
পাইলট প্রজেক্ট হিসেবে পিলখানা বিজিবি গেট থেকে ধানমন্ডি সাতাশ পর্যন্ত একটি পাইলট প্রকল্প শুরু হবে আগামী সপ্তাহেই। এই কাজ চলবে প্রতিরাত বারোটা থেকে ভোর সাড়ে পাঁচটা পর্যন্ত। পুরনো ঢাকার সংকীর্ণ অনেক গলিতে মাটির নিচে তার নেয়া সম্ভব না হলেও, নূন্যতম দৃষ্টি নন্দন সুন্দর তার ব্যবস্থাপনার কথাও মাথায় রাখছে বাস্তবায়নকারি দুই সংগঠন আইএসপিএবি এবং কোয়াব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*